Home / হেলথ টিপস / মাত্র এক বার পান করে দূর করুন বদহজমের সমস্যা

মাত্র এক বার পান করে দূর করুন বদহজমের সমস্যা

অতিরি খাওয়া এবং একটু বেশীই গুরুপাক খাবার খাওয়ার কারণে বদহজমের সমস্যায় ভোগেন অনেকেই। বিশেষ করে উৎসব অনুষ্ঠানের পরই এই ধরণের সমস্যা বেশী দেখা যায়। তেল, মশলা ও চর্বি জাতীয় খাবার সহজে হজম হতে চায় না বলেই এই সমস্যা বেশী দেখা দেয়। অনেক সময় অ্যান্টাসিড ধরণের ঔষধ খাওয়ার পরও সমস্যার সমাধান হয় না। তবে ঘাবড়ে যাওয়ার প্রয়োজন নেই। খুব সহজে ঘরোয়া উপায়েই দূর করতে পারেন বদহজমের এই অস্বস্তিকর সমস্যা। চলুন তাহলে শিখে নেয়া যাক পদ্ধতিগুলো।

অফিসে বসে থেকে ঘাড়ে ব্যাথা? আপনার জন্য অফিসে বসে ঘাড়ের ব্যায়াম

১) তুলসী পাতার ব্যবহারতুলসী পাতার কার্যকরী গুণাবলী ইন্টেস্টাইনের সকল ধরণের গ্যাস দূর করে হজমের সমস্যা নিমেষেই দূর করতে পারে।- এক মুঠো

তুলসী পাতা একটু ছেঁচে নিয়ে সামান্য লবণ মিশিয়ে এমনিতেই খেতে পারেন। খুব দ্রুত দারুণ ফলাফল পাবেন।- দুই কাপ পানিতে এক মুঠো তুলসী পাতা ছেঁচে দিয়ে জ্বাল দিন কিছুক্ষণ। পানি শুকিয়ে ১ কাপ পরিমাণে হয়ে এলে ছেঁকে মধু মিশিয়ে পান করুন চায়ের মতো করে। বেশ সহজেই হজমের সমস্যা দূর হয়ে যাবে।

পায়ের তলায় কড়া পড়েছে? জেনে নিন আপনার করনীয় কি

২) বেকিং সোডার ব্যবহারপাকস্থলীর অপ্রয়োজনীয় অ্যাসিডের অতিরিক্ত নিঃসরণের ফলে অনেক সময় বদহজম হয়ে থাকে। এই সমস্যা দূর করতে বেশ কার্যকর এই বেকিং সোডা।- আধা গ্লাস পানিতে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করে ফেলুন। দ্রুত বদহজমের সমস্যা দূর হবে। আধা গ্লাসের চাইতে বেশি পরিমাণে পান করেবেন না।

এই আসছে শীতে নিজে ভাল থাকতে ও ত্বক ভাল রাখতে আপনার করনীয়

৩) গোলমরিচের ব্যবহারবদহজমের সমস্যা হয় মূলত পাকস্থলীতে হাইড্রোক্লোরিক এসিডের অভাবে। এই সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা পালন করে গোলমরিচ। গোলমরিচ পাকস্থলীর ভেতরের গ্যাস্ট্রিক জুসের মাত্রা বাড়ায় এবং দ্রুত হজমে সহায়তা করে এবং বদহজম দূর করে।- সামান্য গোলমরিচ গুঁড়োর সাথে গুড় এবং বাটারমিল্কের মিশ্রণ খুব সহজেই বদহজম দূর করতে পারে।- গোলমরিচের গুঁড়ো, শুকনো পুদিনা পাতার গুঁড়ো, আদা গুঁড়ো এবং ধনে বীজ সমপরিমাণে মিশিয়ে নিয়ে দিনে মিশ্রণের ১ চা চামচ দুই বার খেলেও বদহজমের সমস্যা এড়ানো সম্ভব।

ঘাড় ও গলার সৌন্দর্য বৃদ্ধিতে করুন ৪ টি কাজ

Check Also

নখের রং দেখে যেভাবে বুঝবেন আপনার কোন ভয়ংকর রোগ আছে কি না

( 1) হাত ও পায়ের নখের মধ্যেই লুকিয়ে রয়েছে মানবদেহের ৬টি রোগের লক্ষণ। অনেক সময় …

যে কাজগুলি চোখের ক্ষতি করে

চোখের সমস্যার জন্য যে কাজগুলি দায়ি তা আমাদের জানা থাকা দরকার। কেননা চোখ মানুষের জীবনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *