Home / ত্বকের যত্ন / গোসলের সময় এই ৬টি ভুল আপনিও করছেন না তো?

গোসলের সময় এই ৬টি ভুল আপনিও করছেন না তো?

পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে আমরা নিয়মিত গোসল করি। কিন্তু আপনি জানেন কি গোসলের সময় আপনি কিছু ভুল করছেন যা আপনার ত্বকের ক্ষতি করছে? সাধারণ এই ভুলগুলো নিজের অজান্তে আমরা কম বেশি সবাই করে থাকি। চর্মরোগ বিশেষজ্ঞ Sejal Shah গোসলের সময় কিছু কাজ করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন।

ফ্রিজের খাবার খাওয়ার আগে যা করবেন

১। হট শাওয়ার নেওয়া

আপনি হয়তো হট শাওয়ার নিতে পছন্দ করেন। এটি আপনাকে আরাম দেওয়ার পাশাপাশি আপনার পেশী রিল্যাক্স করে দিয়ে থাকে। কিন্তু এটি ত্বকের প্রাকৃতিক তেল দূর করে ত্বক রুক্ষ করে দেয়। হট শাওয়ার অনেক সময় চুলকানি এবং র‍্যাশের সৃষ্টি করে। খুব বেশি গরম পানি গোসলে ব্যবহার না করে কুসুম গরম পানি ব্যবহার করতে পারেন।
২। নিয়মিত ত্বক এক্সফলিয়েট করা

আপনি হয়তো প্রতিদিন ত্বক এক্সফলিয়েট করে থাকেন। এক্সফলিয়েশন ত্বকের মৃত কোষ দূর করে দেয়। কিন্তু এর সাথে ত্বক রুক্ষ করে তোলে। প্রতিদিন এক্সফলিয়েট না করে সপ্তাহে দুইবার এক্সফলিয়েট করা ভাল। ঘরোয়া স্ক্রাব কফির গুঁড়ো, ব্রাউন সুগার এক্সফলিয়েটের কাজে ব্যবহার করতে পারেন।

যে পাঁচ কারণে ছাড়া উচিত সিগারেট

৩। দীর্ঘ সময় গোসল করা

দীর্ঘ সময় অথবা ৩০ মিনিটের বেশি সময় ধরে গোসল ত্বকের প্রাকৃতিক তেল দূর করে দেয়। যা ত্বককে রুক্ষ করে তোলে। তাই খুব বেশি সময় ধরে শাওয়ারের নিচে না থাকার চেষ্টা করুন।

৪। মুখ ধোয়া

বেসিন কিংবা কলের পানির চেয়ে শাওয়ারে মুখ ধোয়া বেশ সহজ। অনেকেই শাওয়ারের নিচে মুখ ধুয়ে থাকে। কিন্তু এটি আপনার ত্বকের ক্ষতি করে। শাওয়ারের মুখ ধোয়ার পরিবর্তে কুসুম গরম পানি অথবা ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করুন। অনেকে মনে করেন ঠান্ডা পানি লোমকূপ বন্ধ করে দেয়। এটি ভুল ধারণা। রূপ বিশেষজ্ঞ Amadine Isnard বলেন “ঠান্ডা পানি ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি করে, যা ত্বকে ফ্রেশ লুক দিতে সাহায্য করে”।

কোলেস্টেরল কমাবেন কীভাবে?

৫। সুগন্ধি সাবান ব্যবহার করা

সুগন্ধী সাবানে যে উপাদানটি ব্যবহার করা হয়, তা ত্বকের জন্য ক্ষতিকর। এটি ত্বকের ময়েশ্চার নষ্ট করে ত্বক রুক্ষ করে তোলে। সাবানে আর্টিফিসিয়াল রং, গন্ধ, সোডিয়াম ব্যবহার করা হয় যা ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা নষ্ট করে দেয়।

পাইলসের সমস্যার সমাধান করবে ঘরোয়া এই ১০ টোটকা

৬। লুফা পরিবর্তন না করা

ত্বক এক্সফলিয়েট করার জন্য লুফা ব্যবহার করা হয়। কিন্তু একই লুফা সব সময় ব্যবহার করা উচিত নয়। পুরাতন লুফা ব্যাকটেরিয়া সৃষ্টি হয় যা ত্বকে ইনফেকশন, র‍্যাশ সৃষ্টি করে। চার সপ্তাহ পর পর লুফাটি পরিবর্তন করুন। লুফার পরিবর্তে আপনি সুতির কাপড় ব্যবহার করতে পারেন।

Loading...

Check Also

ত্বকের দাগ দূর করার ঘরোয়া গোপন ৩ টি কৌশল

ত্বকের রঙ যেমনই হোক না কেন ত্বক যদি পরিষ্কার থাকে তাহলেই আসল সৌন্দর্য ফুটে উঠে। …

ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর কয়েকটি উপায়

সারাদিনের কাজ, ধুলাবালি, রাস্তার কালো ধোয়া, রোদের তাপ সব শেষে বাসায় ফিরে আয়নার নিজের চেহারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *