Home / জানা অজানা / সফল ও সুস্থ যৌন জীবনের জন্য যে ব্যাপারগুলো জেনে রাখা খুব জরুরী!

সফল ও সুস্থ যৌন জীবনের জন্য যে ব্যাপারগুলো জেনে রাখা খুব জরুরী!

আমাদের সমাজে আমরা যৌনতা নিয়ে কথা বলি না, উপযুক্ত যৌন শিক্ষা গ্রহণ করার ব্যাপারেও আমরা আগ্রহী নই। ফলে জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ যে অধ্যায়, সেটি নিয়ে বেশিরভাগ জিনিসই রয়ে যায় আমাদের ধারণার বাইরে। অনেকেই এই তীব্র কৌতূহল মেটাবার জন্য আশ্রয় নিয়ে থাকেন পর্ণগ্রাফি বা চটি লেখার। ফলে তাঁদের ভ্রান্ত ধারণা বেড়ে যায় আরও অনেক বেশি।

যৌনতা সম্পর্কে ভ্রান্ত ধারণা একজন মানুষের স্বাভাবিক যৌন জীবনকে বিপর্যস্ত করে তোলে। বিষয়টি মোটেও অবহেলা করার মতন কিছু নয়, কেননা যৌন জীবন বিপর্যস্ত হলে দাম্পত্য সম্পর্কেও তৈরি হতে শুরু করে নানান সমস্যা। তাই সুন্দর দাম্পত্যের সুস্থ যৌন জীবনটাও অত্যাবশ্যক। জেনে নিন এমন ১০টি বিষয়, যেগুলো সুস্থ, সুন্দর ও সফল যৌন জীবনের জন্য মনে রাখা জরুরী।

১) যৌনতা কেবল শরীরি প্রেম নয়। সুন্দর ও আনন্দময় যৌন সম্পর্কের জন্য মানসিক ভালোবাসার বন্ধন অটুট হওয়া বাঞ্ছনীয়। এবং কেবল সেভাবেই সফল হতে পাত্রে আপনার যৌন জীবন।

২) মনে রাখবেন, সৌন্দর্য দেহে নয়, সৌন্দর্য মানুষের দৃষ্টিতে। একেকটা মানুষের শরীর একেক রকম। প্রত্যেকেই তার নিজের মত করে সুন্দর। প্রিয়জনের মাঝে তার সেই বিশেষ সৌন্দর্যকে দেখার চেষ্টা করুন। আপনার নিজের শরীরের যেমন নানা ত্রুটি-বিচ্যুতি আছে, তার শরীরেও আছে। এই ব্যাপারটিকে সহজভাবে গ্রহণ করুন।

৩) যৌনতা সম্পর্কে পর্যাপ্ত ও সঠিক ধারণা থাকা একান্ত জরুরী। এক্ষেত্রে নানান রকম বৈজ্ঞানিক বইপত্র ও প্রবন্ধের সাহায্য নিতে পারেন। নিজে শিক্ষিত হোন, সঙ্গীকেও করে তুলুন।

(এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/HealthBarta)
৪) বন্ধুদের সাথে যৌন জীবনে নিয়ে আলাপ আলোচনা হতেই পারে। কিন্তু কখনো তাঁদের সাথে নিজের যৌন জীবনকে তুলনা করবেন না। কিংবা তাঁদের সঙ্গীর সাথে নিজের সঙ্গীকেও নয়।

৫) সফল যৌন জীবনের সাথে শারীরিকভাবে সুস্থ ও ফিট থাকার একটা সম্পর্ক আছে। চেষ্টা করুন নিজেকে নীরোগ ও ঝরঝরে রাখতে।

৬) একটা কথা মনে প্রাণে গেঁথে নিন যে পর্ণগ্রাফি বা ব্লু ফিল্মে যা দেখানো হয় তার পুরোটাই অভিনয়। এসবে বাস্তবতার পরিমাণ খুবই অল্প। এত অল্প যে এগুলো নিজের বাস্তব জীবনে চেষ্টা করা অনেক ক্ষেত্রেই অসুস্থতার পর্যায়ে পড়ে এবং সঙ্গীও বিমুখ হয়ে পড়তে পারেন আপনার প্রতি। তাই পর্ণগ্রাফির ছায়া থেকে মুক্ত রাখুন নিজের যৌন জীবনকে।

৭) প্রতিটি মানুষের যৌন চাহিদা বা যৌন ইচ্ছা কোনক্রমেই এক রকম হবে না। নারী ও পুরুষের কাছেও যৌনতার অর্থ ভিন্ন রকম, চাহিদাও আলাদা আলাদা। তাই নিজের সঙ্গীকে বুঝতে চেষ্টা করুন। তার চাহিদা বুঝুন, তাঁকে নিজের চাহিদা বোঝান। দুজনে সমঝোতার মাধ্যমে গড়ে তুলুন সুন্দর যৌন জীবন।

৮) যৌনতাই দাম্পত্য বা ভালোবাসার একমাত্র মাপকাঠি নয়। এটা যেমন সত্য, সাথে এটাও সত্য যে যৌনতা একটা গুরুত্বপূর্ণ অংশ বটে। সুন্দর ও স্বাস্থ্যকর যৌন জীবন পেতে অবশ্যই এক সময়ে একজন সঙ্গীর প্রতি বিশ্বস্ত থাকুন। একাধিক সঙ্গী আপনাকে মূলত কারো সাথেই সুখী হতে দেবে না। শারীরিক সুখ হয়তো আসবে, মানসিক প্রশান্তি নয়।

৯) মিষ্টি স্পর্শ, ছোট্ট আদর, প্রশংসা মূলক কথা, পরস্পরের নিঃশ্বাসের একান্তে থাকা ইত্যাদি যৌনতার মতই গুরুত্বপূর্ণ। আর এগুলোর বহিঃপ্রকাশের ওপরেই নির্ভর করে সফল যৌন জীবন।

১০) কেবল নিজের তৃপ্তি নয়, সঙ্গী মানসিক ও শারীরিকভাবে তৃপ্ত হচ্ছেন কিনা সেটাও অতি অবশ্যই লক্ষ্য রাখুন।

Loading...

Check Also

৫ মিনিটে প্রেমে সাড়া দিবে যেকোনো সুন্দরী মেয়ে,যদি এই ৫ টি কথা তাদেরকে বলতে পারেন!! ( ১০০% প্রমানিত)

মানুষকে আপন করে নেওয়ার কলা কৌশল পৃথিবীর খুব কম মানুষই জানে। এটি একটি বিশেষ দক্ষতা। …

কখন কখন সহবাস করলে বাচ্চা হবেই ! জেনে নিন

সন্তান ধারণের জন্য নারীদের ২৫ থেকে ৩০ বছর পর্যন্ত বয়স সবচেয়ে নিরাপদ ও উপযুক্ত। এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *