Home / আন্তর্জাতিক / আইফোন বিক্রি কমে যাওয়ায় সিইও’র বেতন কাটলো অ্যাপল

আইফোন বিক্রি কমে যাওয়ায় সিইও’র বেতন কাটলো অ্যাপল

যৌন উত্তেজক ওষুধ খেয়ে মৃত্যু!

গত ১৫ বছরের মধ্যে প্রথমবার ২০১৬ সালে অ্যাপল নির্মিত আইফোনের বিক্রি কমে গেছে। বিক্রয়ের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জন না করায় কোম্পানিটির প্রধান নির্বাহী (সিইও) টিম কুকের বেতন থেকে অর্থ কেটে রাখছে প্রতিষ্ঠানটি। টিম কুকের বেতন থেকে ১৫ শতাংশ কেটে রাখা হয়েছে। ফলে গত বছর টিম কুক মূল বেতন থেকে ১৫ লাখ ৩০ হাজার ডলার কম পেয়েছেন।

২০১৬ সালে অ্যাপলের বিক্রয়ের লক্ষ্যমাত্রা ছিল ২২ হাজার ৩৬০ কোটি ডলার। কিন্তু বিক্রির পরিমাণ ছিল ২১ হাজার ৫৬০ কোটি ডলার। মুনাফা কমেছে বিগত বছরের তুলনায় ১৬ শতাংশ। এর ফলে নির্বাহীদের প্রতিশ্রুত অর্থের ৮৯.৫ শতাংশই কেবল দেওয়া হয়।

শুক্রবার কোম্পানি নিয়ন্ত্রক সংস্থার কাছে দেওয়া তথ্য অনুসারে, সিই্ও হিসেবে টিম কুক যে অর্থ পাওয়ার কথা ছিল ২০১৬ সালে তিনি পেয়েছেন তা থেকে ১৫ লাখ ৩০ হাজার ডলার কম। তার বার্ষিক ইনসেনটিভ ১ কোটি ৩ লাখ ডলার হলেও পেয়েছেন ৮৭ লাখ ৫০ হাজার ডলার। তবে তার মূল বেতন অক্ষত রয়েছে। টিম কুকের বার্ষিক বেতন ৩০ লাখ ডলার। ১৫ শতাংশ কাটার পরও তিনি ১ কোটি ১৭ লাখ ৪০ হাজারের বেশি অর্থ পেয়েছেন।

বিক্রয়ের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হওয়ার কেবল কুক নন, আরও কয়েকজন উচ্চ পদস্থদের বেতনও কাটা গেছে। সবমিলয়ে তাদের ২২ লাখ ১০ হাজার বেতন কাটা হয়েছে। এরপরও তাদের সবাই মিলে পেয়েছেন ২ কোটি ৩০ লাখ ডলারেরও বেশি।

গত বছর আগস্টে প্রকাশিত রিপোর্ট অনুসারে, অ্যাপলের ১২ লাখ ৬ হাজার শেয়ারের মালিক টিম কুক। ওই সময় এসব শেয়ারের মূল্য ছিল ১৩ কোটি ৫০ লাখ ডলার।

২০১৬ সালে আইফোনের বিক্রি কমে যাওয়ার কারণ হিসেবে তথ্য-প্রযুক্তিবিদরা মনে করেন, নতুন বাজার আসা আইফোন৭ নিয়ে ব্যবহারকারীরা হতাশ হয়েছেন। কারণ তাদের মতে, এটা আইফোন৬-এর তুলনায় নতুন কিছু না।

ব্যবহারকারীদের মধ্যে আইফোন৭ জনপ্রিয়তা না পেলেও কোম্পানিটি জানিয়েছে তাদের পরবর্তী স্মার্টফোন আসবে সবচেয়ে বৈপ্লবিক ডিজাইন নিয়ে।

সরকারের আজব পুরস্কার ঘোষণা! কনডম

Check Also

ওবামার বিদায়ী অনুষ্ঠানে সেনাসদস্য অজ্ঞান!

পুত্রবধূকে প্রকাশ্যে চুমু শ্বশুরের (ভিডিও) পর পর দুই মেয়াদে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। বারাক …

পুত্রবধূকে প্রকাশ্যে চুমু শ্বশুরের (ভিডিও)

১২০ কোটি টাকা ব্যয়ে সিঙ্গাপুরে প্রবাসী মুসলিমদের জন্য মসজিদ পুত্রবধূ হলেন কন্যাসমা৷ কিন্তু শ্বশুরের কাণ্ড …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *