Home / প্রযুক্তি জীবন / প্রযুক্তি প্রশ্নোত্তর : কোন স্মার্টফোনের ক্যামেরা ভালো?

প্রযুক্তি প্রশ্নোত্তর : কোন স্মার্টফোনের ক্যামেরা ভালো?

Walton এর নতুন ফ্লাগশিপ X4 PRO আসছে

প্রশ্ন : আমি আমার স্মার্টফোন দিয়ে প্রচুর ছবি তুলি। কিন্তু এ কাজে আমার খুব ভালো ক্যামেরা দরকার।
এখন কোন স্মার্টফোনের ক্যামেরা সবচেয়ে ভালো, এ বিষয়টি জেনে নেওয়া খুবই প্রয়োজন।
উত্তর : আপনার যদি দারুণ ছবি তোলার প্রয়োজন হয় তাহলে স্মার্টফোনের ক্যামেরা নয় বরং একটি ভালো ক্যামেরা কিনে নেওয়া উচিত। এ ছাড়া বেশ কিছু সর্বাধুনিক স্মার্টফোনের ক্যামেরাও ভালো পারফর্মেন্স দিচ্ছে। এর মধ্যে আপনার প্রয়োজন অনুযায়ী ক্যামেরা নিতে হবে। আপনি যদি আইফোন ৬ ব্যবহার করেন তাহলে সে স্মার্টফোনের ক্যামেরা দিয়েই বহু সুন্দর ছবি তুলতে পারবেন। মটোরোলার স্মার্টফোনে আপনি পছন্দমতো লেন্স আপগ্রেড করে নিতে পারবেন। এ ছাড়া কিছু স্মার্টফোনে একাধিক লেন্স ব্যবহারের সুবিধা থাকে, যা ব্যবহার করে দারুণ ছবি তোলা সম্ভব।

প্রশ্ন : হিডেন স্পাইওয়্যার ব্যবহার করে মোবাইল ফোনের ছবি কি গোপনে পাচার করা সম্ভব? আমার কোনো শত্রু এমন কাজ করেছে বলেই মনে হয়। এ ক্ষেত্রে কোন উপায়ে এ ধরনের স্পাইওয়্যার নির্ণয় করা যাবে?
উত্তর : সম্ভবত এটি কোনো স্পাইওয়্যারের কাজ নয়। আপনার শত্রু কোনো সামাজিক যোগাযোগমাধ্যমের সহায়তাতে এ কাজটি করছে কি না, জেনে নিন। কারণ এখন সবাই ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের ব্যক্তিগত তথ্য আপলোড করে। আর এগুলো হ্যাকিং করাও সহজ। ফলে যে কেউ এগুলোর মাধ্যমে ব্যক্তিগত তথ্য চুরি করে। এ ক্ষেত্রে সতর্ক থাকার জন্য আপনার মোবাইল ফোনটির ফাইলগুলো ব্যাকআপ নিয়ে ফ্যাক্টরি রিসেট বা ফ্ল্যাশ করে নিতে পারেন। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যক্তিগত তথ্য দেওয়া থেকে বিরত থাকতে হবে।

প্রশ্ন : আমার নাতি-নাতনিদের সঙ্গে নিয়মিত দেখা ও কথা বলতে আমি খুবই আগ্রহী। এ ক্ষেত্রে প্রযুক্তির কোনো সুবিধা পাওয়া যাবে কি?
উত্তর : এ ক্ষেত্রে আপনি ভিডিও কনফারেন্সিং করতে পারেন। এতে শিশুদের সঙ্গে সহজেই কথা বলার পাশাপাশি আপনার চেহারা যেমন দেখা যাবে তারাও তেমন আপনাকে দেখতে পাবে। এ ক্ষেত্রে সবচেয়ে ভালো হয় কোনো মেসেঞ্জার ও ওয়েবক্যাম ইনস্টল করে নিলে।

প্রশ্ন : কমদামের কম্পিউটার হিসেবে কোনটি ভালো হবে?
উত্তর : এখন কমদামে সাধারণ ব্যবহারের জন্য উপযুক্ত বহু কম্পিউটার পাওয়া যাচ্ছে। এগুলো ব্যবহার করে আপনি ওয়ার্ড প্রসেসর, স্প্রেডশিট তৈরি, ব্রাউজিং ও ফটো আর্কাইভ করতে পারবেন। আর এ জন্য আপনি কমদামে ল্যাপটপ ও ডেস্কটপও দেখতে পারেন।

প্রশ্ন : ওয়াই-ফাইয়ের চেয়ে দ্রুতগতির সর্বশেষ কোন প্রযুক্তিটি আসতে যাচ্ছে?
উত্তর : এ ক্ষেত্রে সবচেয়ে সম্ভাবনাময় একটি প্রযুক্তি হলো উইগিগ। এটি হলো আল্ট্রা-পাওয়ারফুল ওয়াই-ফাই। এটি অত্যন্ত দ্রুতগতিতে যাবতীয় ভিডিও ও ভারি ফাইল স্থানান্তর করতে পারবে।

১৬ হাজার টাকায় মিলছে ল্যাপটপ

Check Also

ব্যাপক পারফরমেন্স নিয়ে আসছে এলজি ভি২০ স্মার্টফোন

স্মার্টফোনের ব্যাটারির প্রধান হুমকি ফেসবুক সময়টা ভালো যাচ্ছে না এলজি স্মার্টপোনের। যখন এলজি জি৫ বাজার …

স্মার্টফোনের ব্যাটারির প্রধান হুমকি ফেসবুক

গুগল চশমার নবজন্মের পেছনে ঢাকার কোম্পানি ইনস্টল থাকা বিভিন্ন অ্যাপের কারণেই স্মার্টফোনের চার্জ থাকে না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *