Home / বাংলাদেশ / টাঙ্গাইলে পাচঁ স্কুলছাত্রের তৈরি ড্রোন উড়লো আকাশে

টাঙ্গাইলে পাচঁ স্কুলছাত্রের তৈরি ড্রোন উড়লো আকাশে

কেমন কাটছে খাদিজার জীবন?

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় পাচঁ স্কুলছাত্রের তৈরি ড্রোন আকাশে উড়লো। দীর্ঘ দিনের স্বপ্ন সত্যিই বাস্তবে পরিণত হলো ক্ষুদে বিজ্ঞানীদের।
মনিরুজ্জামান তালুকদার হৃদয়, সজীব, সুমন রেজা, তৌকির ও ওমর ফারুক ওরা পাঁচ বন্ধু। পাঁচজনই ঘাটাইল ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র। বয়সের বিবেচনায় তারা খুব বেশি বড় নয়। কিন্তু তাদের স্বপ্নটা অনেক বড়। দীর্ঘদিন ধরেই তারা চেষ্টা চালিয়ে আসছিল একটি ড্রোন বানানোর। অবশেষে তাদের সেই চেষ্টা সফল হয়েছে। শুক্রবার সকালে মহান বিজয় দিবস উপলক্ষে এই ক্ষুদে পাঁচ বিজ্ঞানীর তৈরি ছোট ড্রোনটি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে উড়িয়েছে।

ড্রোন তৈরি করা খুদে বিজ্ঞানীদের দলনেতা মনিরুজ্জামান হৃদয় জানায়, তারা গত নভেম্বর মাসে ড্রোনটির নির্মাণকাজ শুরু করে। নির্মাণ কাজ শেষ হয় ০৫ ডিসেম্বর। এখনো চলছে সেটির উন্নয়নকাজ। ড্রোনটির সঙ্গে ক্যামেরা স্থাপন করার পরিকল্পনা রয়েছে।

৯৫০ গ্রাম ওজনের ড্রোনটি তৈরি করতে প্রায় ৩০ হাজার টাকা খরচ হয়েছে। এটি প্রায় এক কেজি ২০০ গ্রাম ওজনের মালামাল বহন করতে পারে। প্রাথমিকভাবে দেড় কিলোমিটার এলাকায় রিমোট কন্ট্রোলের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। তারা এটিকে আরো বেশি প্রযুক্তিনির্ভর, আধুনিক ও জনকল্যাণময় করার চেষ্টা অব্যাহত রেখেছে। যদি প্রতিষ্ঠান বা সরকারের পক্ষ থেকে তাদের সহযোগিতা করা হয় তাহলে আরো উন্নতমানের ড্রোন তৈরি করা সম্ভব।
কিশোর উদ্ভাবক সুমন রেজা বলেন, ‘আমাদের শ্রেণিশিক্ষিকা কামরুন্নাহার ড্রোন তৈরি করার শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের উৎসাহ প্রদানসহ সবদিক দিয়ে সহযোগিতা করছেন”।

এর আগে তারা এয়ারপ্লেন, কলিং কারসহ আরও কয়েকটি বিদ্যুচ্চালিত যন্ত্র তৈরি করেছেন বলে জানান সুমন রেজা।

শিক্ষা-প্রতিষ্ঠানটির অধ্যক্ষ লে. কর্নেল শাহাবুদ্দিন আহমেদ বলেন, ‘শিক্ষার্থীদের যেকোনো ধরনের বিজ্ঞান মনষ্ক গবেষণাকে আমরা উৎসাহিত করি। শিক্ষার্থীদের তৈরি ড্রোনটি বিজয় দিবসের দিনে আকাশে উড়ানোর জন্য আমরা বিশেষ ব্যবস্থা করি। ক্ষুদে বিজ্ঞানীদের এ আবিষ্কার আমাদের জন্য গর্বের।’

৭ পদের খাবার দিয়ে খালেদা জিয়াকে আপ্যায়ন

Check Also

ভয়াবহ অবস্থায় দেশের উত্তরাঞ্চল

অবশেষে সিনিয়র সচিব হলেন পুলিশের আইজি একেএম শহীদুল হক দেশজুড়ে চলছে, মৃদু শৈত্য প্রবাহ। এতে …

অবশেষে সিনিয়র সচিব হলেন পুলিশের আইজি একেএম শহীদুল হক

‘সন্ধ্যা সাড়ে ৬টার আগে গুলিস্তানে কোনো হকার বসতে পারবেনা’ মেয়র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ-১ অধিশাখা থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *