Home / ইসলাম ও জীবন / আজ ঈদ-ই-মিলাদুন্নবী

আজ ঈদ-ই-মিলাদুন্নবী

আজ ১২ রবিউল আউয়াল। পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.)।
হযরত মুহাম্মদ মোস্তফা (সা.)-এর জন্ম ও ওফাত দিবস হিসেবে বিশ্বের মুসলিম সম্প্রদায়সহ শান্তিকামী মানুষের কাছে এই দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও যথাযথ ধর্মীয় মর্যাদায় দিবসটি উদযাপিত হবে। দিনটি পালনে বিভিন্ন সংগঠন কর্মসূচি নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহানবী (সা.)-এর পূর্ণাঙ্গ জীবন নিয়ে আলোচনা, সমাবেশ, মিলাদ মাহফিল, মোনাজাত ও ধর্মীয় শোভাযাত্রা।
দিবসটির তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বাণী দিয়েছেন। বিভিন্ন জাতীয় দৈনিক এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন, বেসরকারি টেলিভিশন চ্যানেল ও রেডিও এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে।
পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন সোমবার থেকে পক্ষকালব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। এদিন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব চত্বরে বাদ মাগরিব ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ঈদ-ই-মিলাদুন্নবীর অনুষ্ঠানমালার উদ্বোধন করেন। পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে আছে- ওয়াজ মাহফিল, সেমিনার, ইসলামিক ক্যালিগ্রাফি ও মহানবী (সা.)-এর জীবনভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী, ইসলামী বই মেলা, ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা, ক্বিরাত ও হামদ-না’ত মাহফিল এবং রাসূল (সা.) শানে স্বরচিত কবিতা পাঠের আসর।
পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ১২ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব চত্বরে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।
পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আহলা দরবার শরীফের সংগঠন তরিকতে মাওলা গ্রুপ বাংলাদেশের উদ্যোগে রাজধানীতে মহান জশনে জুলুশে ঈদ-ই-মিলাদুন্নবী সেমিনার ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। দিনটি উপলক্ষে আসেকান মাইজভান্ডারী অ্যাসোসিয়েশন বুধবার বিভিন্ন কর্মসূচি উদযাপন করবে। এতে প্রধান অতিথি থাকবেন মাইজভান্ডার দরবার শরীফের পীর হযরত মাওলানা ছৈয়দ মুজিবুল বশর আল-হাছানী আল-মাইজভান্ডারী। এতে বিশেষ অতিথি থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বেসরকারি বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. আবদুল মঈন খান। পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আশেকান গাউছিয়া মাইজভান্ডারীর উদ্যোগে ধর্মীয় জশনে জুলুশ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
পবিত্র এই দিনটি উপলক্ষে জাতীয় প্রেসক্লাব বুধবার বাদ আসর জাতীয় প্রেসক্লাব কনফারেন্স লাউঞ্জে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর জীবনের ওপর আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। এছাড়া ঢাকা মহানগরীসহ সারাদেশের বিভিন্ন মসজিদে ওয়াজ মাহফিল ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

Loading...

Check Also

নামাজ আদায় করেও যারা নামাজের জন্য শাস্তি ভোগ করবেন…ইসলাম কি বলে ?

  নামাজ একটি গুরুত্বপূর্ণ ফরয ইবাদত। এ ইবাদত কবুল হওয়ার উপরেই অন্যান্য ইবাদত নির্ভর করে। …

ঈদে মিলাদুন্নবীর গুরুত্ব ও তাৎপর্য

পবিত্র ঈদে মিলাদুন্নবী মুসলিম উম্মাহর নিকট অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। সর্বকালীন মানবতার শ্রেষ্ঠ আদর্শ-শেষনবী, শ্রেষ্ঠনবী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *