Home / প্রযুক্তি জীবন / মেসেঞ্জারে যুক্ত হলো আরো তিন গেম

মেসেঞ্জারে যুক্ত হলো আরো তিন গেম

৩জি ফোনকে নিমিষেই বানিয়ে ফেলা যাবে ৪জি!

মেসেঞ্জারের নানা রকম ফিচারের মধ্যে গেমস শক্ত অবস্থান তৈরি করে নিচ্ছে। ফুটবল, বাস্কেটবলসহ কয়েকটি গেম চালু আছে মেসেঞ্জারে। এবার সে তালিকায় যোগ হলো আরো তিনটি গেম—‘প্যাকম্যান’, ‘স্পেস ইনভেডারস’ ও ‘ওয়ার্ডস উইথ ফ্রেন্ডস’। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

৩০টি দেশের মেসেঞ্জার ব্যবহারকারীদের জন্য এই নতুন তিনটি গেম উন্মুক্ত করেছে ফেসবুক। মেসেঞ্জারের গেম কন্ট্রোলার আইকনে ক্লিক করলে পাওয়া যাবে গেমগুলো। এই ক্লিকেই চালু হবে গেম। কোনো চ্যাটের মাঝে গেম খেলা শুরু করলে, গেম শেষে চ্যাটিং কনভার্সেশনে স্কোর দেখা যাবে।

ফেসবুক তাদের এই মেসেঞ্জার গেমগুলোকে ডাকছে ‘ইনস্ট্যান্ট গেমস’ নামে। এই নামে ডাকার পেছনে তাদের যুক্তি, গেমগুলো খেলার জন্য আলাদাভাবে কোনো অ্যাপ ডাউনলোড করতে হবে না, এমনকি বিভিন্ন ধাপ পেরিয়ে গেমিং স্ক্রিনে যেতে হবে না। এক ক্লিকেই শুরু হয়ে যাবে পছন্দের গেম।

বর্তমানে বিভিন্ন ডেভেলপার ফেসবুকের জন্য গেম বানাচ্ছে। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের শুধু গেমের জন্য একটি প্ল্যাটফর্ম বানানোর পরিকল্পনা রয়েছে। সে জন্য সামনে আরো বেশি ডেভেলপার এ কাজের সঙ্গে সম্পৃক্ত হতে পারেন।

যদিও মেসেঞ্জার এখনো বেশিরভাগ ব্যবহারকারীর জন্য টেক্সট চ্যাটের একটি অ্যাপ, তবুও গেমসকে একটি যৌক্তিক পদক্ষেপ বলে বিবেচনা করা হচ্ছে। ফেসবুকের হেড অব মেসেঞ্জার ডেভিড মারকাস জানিয়েছেন, মেসেঞ্জারে গেমস একটি আলাদা আবেদন তৈরি করেছে এরই মধ্যে। গেমস নিয়ে বেশ আশাবাদী তিনি। তাঁর ভাষায়, ‘বাস্কেটবল এবং ফুটবল নিয়ে আমাদের ছোট্ট পরীক্ষা-নিরীক্ষা থেকে আমরা বুঝতে পেরেছি গেমিং বেশ জনপ্রিয় হতে পারে মেসেঞ্জারে।’

মারকাসের কথার প্রমাণ মিলেছে ফেসবুকের প্রথম গেম বাস্কেটবলের একটি পরিসংখ্যান থেকে। গত মার্চে চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১০০ কোটি বারেরও বেশি খেলা হয়েছে এই গেম।

আবারো ফিরে এলো চিরচেনা নোকিয়া’র মোবাইল ফোন

Check Also

লাইভ ভিডিও বন্ধ করতে যাচ্ছে ফেইসবুক !

অ্যান্ড্রয়েড ফোনের সম্ভার নিয়ে বাজারে ফিরছে নোকিয়া ফেইসবুকের ফলিত মেশিন লার্নিং পরিচালক জোয়াকুইন ক্যানডেলা জানান, …

অ্যান্ড্রয়েড ফোনের সম্ভার নিয়ে বাজারে ফিরছে নোকিয়া

মেসেঞ্জারে যুক্ত হলো আরো তিন গেম একটা সময় ভারতের বাজারের প্রায় ৬০ শতাংশ মোবাইল ছিল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *