Home / বিজ্ঞান ও প্রযুক্তি / অ্যানড্রয়েড ফোন নিয়ে আসছে নোকিয়া

অ্যানড্রয়েড ফোন নিয়ে আসছে নোকিয়া

এ বার চাকরিও খুঁজে দেবে ফেসবুক

মাইক্রোসফটের সঙ্গে নোকিয়ার চুক্তি শেষ হচ্ছে এ বছর। আগামী বছর থেকে নোকিয়া তাই নতুন পরিকল্পনা নিয়ে কাজ করছে। এ পরিকল্পনার মধ্যে রয়েছে অ্যানড্রয়েড স্মার্টফোন নিয়ে বাজারে আসা। আগামী বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে বেশ কিছু নতুন অ্যানড্রয়েড স্মার্টফোন নিয়ে আসতে পারে নোকিয়া। এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

কয়েক মাস ধরে নোকিয়ার বেশ কিছু মডেলের নাম ও ছবি প্রকাশ করে আসছিল গিকবেঞ্চ। অ্যানড্রয়েড স্মার্টফোনগুলোর মধ্যে রয়েছে নোকিয়া ৫৩২০, নোকিয়া ১৪৯০ ও নোকিয়া ডি১সি।

২০১৪ সালের সেপ্টেম্বরে ৭২০ কোটি ডলারের বিনিময়ে নোকিয়া কিনে নিয়েছিল মাইক্রোসফট। সেই চুক্তির শর্ত ছিল, ২০১৬ সালের শেষ নাগাদ নোকিয়া নিজেদের নামে কোনো ফোন আনতে পারবে না।

মাইক্রোসফট কিনে নেওয়ার পর লুমিয়া নামে উইন্ডোজ অপারেটিংয়ে চালিত স্মার্টফোন বাজারে ছাড়ে মাইক্রোসফট। তবে লাভজনক না হওয়ায় এ বছরই লুমিয়া স্মার্টফোনের উৎপাদন বন্ধ করে দেয় মাইক্রোসফট।

আর মাইক্রোসফটের সঙ্গে চুক্তি শেষ হওয়ার কারণে নোকিয়া এখন আবার নিজেদের নামে স্মার্টফোন ও ফিচার ফোন বাজারে ছাড়তে পারবে। আগামী বছরের শুরুতে ডি১সি মডেলের অ্যানড্রয়েড ফোন নিয়ে বাজারে আসতে পারে নোকিয়া।

নোকিয়া ডি১সি ফোনে থাকতে পারে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৪৩০ প্রসেসর ও ৩ জিবি র্যাম। ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরার সঙ্গে থাকবে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

১৮৬৫ সালে যাত্রা শুরু করে ফিনল্যান্ডের প্রতিষ্ঠান নোকিয়া। ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্গিতে প্রতিষ্ঠানটির সদর দপ্তর অবস্থিত। বর্তমানে ১২০টির বেশি দেশে প্রতিষ্ঠানটির কার্যালয় রয়েছে।

ব্যবসা বিক্রি করবে অ্যাপল সরবরাহকারী !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *